গাজীপুরে তিতাসের অভিযান,প্রায় ৮০০ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত: 8:51 PM, June 8, 2021

জাগ্রত বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: গাজীপুরে অবৈধভাবে গ্যাস সংযোগ প্রদান ও ব্যবহারের দায়ে একজনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৬ জনকে অর্থদণ্ড করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত এ অভিযানকালে আদালত প্রায় ৮শ’ অবৈধ আবাসিক ও প্রায় ২ কিলোমিটার গ্যাস লাইনের সংযোগ বিচ্ছিন্ন করে।

এসময় অবৈধ সংযোগে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদিও জব্দ করা হয়। গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামান্না রহমান জ্যোতির নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

কারাদন্ডাদেশ প্রাপ্তের নাম মো. শরিফুল ইসলাম (৩৫)। তিনি গাজীপুর সিটি কর্পোরেশনের নাওজোড় এলাকার আবুল হোসেনের ছেলে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড গাজীপুর আঞ্চলিক অফিসের ব্যবস্থাপক প্রকৌ. নৃপেন্দ্রনাথ বিশ্বাস জানান, গাজীপুরের বিভিন্ন এলাকার অসাধু লোকজন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠাণ ও বাসা বাড়ীতে অবৈধ লাইন সংযোগ দিয়ে বিপদজনকভাবে গ্যাস ব্যবহার করছে। এসব অবৈধ সংযোগের গোপন সংবাদ পেয়ে গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামান্না রহমান জ্যোতি এর নেতৃত্বে ও গাজীপুর (জোবিঅ-গাজীপুর) এর উদ্যোগে মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গাজীপুর মহানগরের কুনিয়া পাছর, তারগাছ ও নাওজোর এলাকার ১০টি পয়েন্টে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযানকালে আদালত অবৈধভাবে গ্যাস সংযোগ ও ব্যবহারের দায়ে স্থানীয় ৬ জনকে ২ লাখ ৭৫ হাজার টাকা অর্থদন্ড করেন। এদের মধ্যে অবৈধ সংযোগ প্রদানের মূল হোতা মো. শরিফুল ইসলামকে (৩৫) অর্থদন্ডেরসহ ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডাদেশ দিয়ে কারাগারে প্রেরণ করেন আদালত।

অভিযানকালে প্রায় ৪শ’ বাসা বাড়ির ৮শ’টি চুলার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন এবং অবৈধভাবে স্থাপিত প্রায় ২কিলোমিটার পাইপ লাইনের সংযোগ বিচ্ছিন্ন ও অপসারণ করা হয়। অভিযানকালে চুলাসহ বিভিন্ন ব্যাসার্ধের পাইপ, রাইজার ও অবৈধ সংযোগে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়।

তিনি জানান, অভিযান পরিচালনার খবর পেয়ে অবৈধ গ্যাস ব্যবহারকারীরা পালিয়ে যায়। স্থানীয় অসাধু চক্রের সদস্যরা বিভিন্ন বাসা বাড়ীর মালিকদের কাছ থেকে কয়েক লাখ টাকা নিয়ে রাতের আঁধারে এসব অবৈধ সংযোগ প্রদান করে।

অভিযানকালে গাজীপুর তিতাস গ্যাসের (জোবিঅ-গাজীপুর) ব্যবস্থাপক প্রকৌশলী প্রকৌ. নৃপেন্দ্রনাথ বিশ্বাস, উপব্যবস্থাপক প্রকৌ. এস. এম. আবু সুফিয়ান ও প্রকৌ. মির্জা শাহনেওয়াজ লতিফ ও প্রকৌ. মো. মোশাররফ হোসেন, উপ-সহকারি প্রকৌশলী মো. সাবিনুর রহমান ও মজিবুর রহমান, রাজস্ব উপশাখার সহকারী ব্যবস্থাপক আমজাদ হোসেন, সহকারী কর্মকর্তা মো. ইকবাল হোসেন চৌধুরী সহ টেকনিক্যালটিম উপস্থিত ছিলেন।