বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের ২১২৫ কোটি টাকা অনুমোদন

প্রকাশিত: 6:41 PM, March 27, 2021

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশকে আরও উন্নত ও অন্তর্ভুক্তিমূলক কর্মসংস্থানে সহায়তা করতে এবং করোনা মহামারির সংকট মোকাবিলায় ২৫ কোটি ডলার সহায়তা অনুমোদন করেছে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ২ হাজার ১২৫ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

শনিবার (২৭ মার্চ) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্বব্যাংক জানায়, ‘তৃতীয় প্রোগ্রাম্যাটিক জবস ডেভলপমেন্ট পলিসি ক্রেডিট’ এর আওতায় বাংলাদেশ সরকার কর্মসংস্থানসহ বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করছে। এই পলিসি বাণিজ্য ও বিনিয়োগের ব্যবস্থাকে আধুনিকীকরণের জন্য একটি শক্তিশালী নীতি ও প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে সহায়তা করছে। এছাড়া শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা উন্নত করার পাশাপাশি যুবসমাজ, মহিলা এবং ক্ষতিগ্রস্ত জনসংখ্যার মানসম্পন্ন চাকরি পেতে সহায়তা করছে।

বাংলাদেশ ও ভুটানের বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, বাংলাদেশের উন্নয়নের মূল লক্ষ্য হচ্ছে কর্মসংস্থান সৃষ্টি করা। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। যদিও করোনাকালীন সময়ে উৎপাদন খাতে কর্মসংস্থান সৃষ্টির গতি কমেছে। এছাড়া কোভিড-১৯ মহামারিতে বিভিন্ন চ্যালেঞ্জ বাড়ার ফলে দরিদ্র এবং নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশ্বব্যাংকের এই অর্থায়নটি বাংলাদেশকে আরও ভালো কর্মসংস্থান তৈরি করতে এবং কোভিড-১৯ সংকটে ক্ষতিগ্রস্তদের সহায়তায় সহায়ক হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই অর্থায়ন কোভিড-১৯ সংকটে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের উপার্জন রক্ষায় এবং সংস্থাগুলোকে তাদের শ্রমিকদের মজুরি দেওয়া অব্যাহত রাখতে সরকারকে সহায়তা করবে। বিশ্বব্যাংকের এই অর্থে ৫০ লাখ লোকের চাকরির সুবিধায় সরকারি কর্মসূচিকে সমর্থন করবে।

বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ অ্যালাইন কৌদুয়েল বিজ্ঞপ্তিতে বলেন, কোভিড-১৯ মহামারিতে সর্বস্তরের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি চাকরিজীবীদের ক্ষয়ক্ষতি এবং নারীদের চাকরির বাজার থেকে বেরিয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। এই কর্মসূচির আওতায় নারীদের চাকরির বাজারে আনার পাশাপাশি শিশুদের জন্য মানসম্পন্ন ডে কেয়ারকে উৎসাহিত করা হবে। এছাড়া দেশের বেকার যুবক ও প্রবাসীদের জন্য আরও অন্তর্ভুক্ত শ্রম বাজার তৈরিতে ভূমিকা রাখবে।