গাজীপুরে বশেমুরকৃবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রকাশিত: 7:58 PM, February 21, 2021

নিজস্ব প্রতিবেদক: যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শহীদ দিবসের কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, কালো ব্যাজ ধারণ, প্রভাত ফেরি, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা ও বিশেষ দোয়া।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ, বিশ্ববিদ্যালয় স্কুলসমূহের শিক্ষকবৃন্দ শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। পুস্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া বায়ান্ন’র ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বলেন, আজকের এই শহীদ দিবস একদিকে যেমন শোকের দিন অন্য দিকে আমাদের গৌরবের দিনও বটে। একটি দেশের টেকসই উন্নয়নের জন্য তার ভাষা ও সংস্কৃতির চর্চা এবং সর্বস্তরের মাতৃভাষার প্রচলন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বিজ্ঞান গবেষণাসহ রাষ্ট্রের সকল স্তরে বাংলা ভাষা প্রচলনের উপর বিশেষ গুরুত্বারোপ করেন।

শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আরও বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও পরিচালক (ছাত্রকল্যাণ) প্রফেসর তোফায়েল আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোঃ আরিফুর রহমান খান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ সিরাজুল ইসলাম তালুকদার, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক মোঃ শহীদুল ইসলাম এবং বঙ্গবন্ধু কর্মচারী পরিষদের সভাপতি মোঃ আরিফুর রহমান মন্ডল।

বাদ যোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। শহীদ দিবসের কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।