১৯ হাজার ৮৪৪ কোটি টাকার ৯ প্রকল্প অনুমোদন

প্রকাশিত: 5:13 PM, February 16, 2021

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় নয়টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৯ হাজার ৮৪৪ কোটি ৫৭ লাখ টাকা। এর মধ্যে বৈদেশিক ঋণ হিসেবে পাওয়া যাবে ১৩ হাজার ২৪৪ কোটি ৬৯ লাখ টাকা। বাকি অর্থ সরকারি তহবিল থেকে ব্যয় হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে প্রকল্পগুলোর অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। অন্যদিকে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন। একনেক সভা শেষে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- ১৬ হাজার ৯১৮ কোটি ৫৮ লাখ টাকার ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’, ৯৪৫ কোটি টাকা ব্যয়ে ‘বিটিসিএলের ইন্টারনেট প্রটোকল (আইপি) নেটওয়ার্ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প, ৫৩৪ কোটি টাকা ব্যয়ে ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্প, ৩১ কোটি টাকা ব্যয়ে সিলেট কেন্দ্র আধুনিকায়ন ও ডিজিটাল সম্প্রচার যন্ত্রপাতি স্থাপন (প্রথম সংশোধিত) প্রকল্প।

এছাড়া ‘পশ্চিম গোপালগঞ্জ সমন্বিত পানি ব্যবস্থাপনা (প্রথম পর্যায়) প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩৫ কোটি টাকা এবং ‘চট্টগ্রাম জেলাধীন হাটহাজারী ও রাউজান উপজেলায় হালদা নদীর উভয় তীর রক্ষাকল্পে তীর সংরক্ষণ কাজ (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পের ব্যয় ১০৫ কোটি টাকা। ‘ভোলা জেলার দৌলতখান উপজেলাধীন দৌলতখান পৌরসভা চকিঘাট এবং অন্যান্য অধিকতর ঝুঁকিপূর্ণ এলাকা মেঘনা নদীর ভাঙন হতে রক্ষা’ প্রকল্পের ব্যয় ৫২২ কোটি টাকা। ২১১ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প এবং ‘অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্প’। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৩৮ কোটি টাকা।