মেয়েরা ওজন কমাতে যে খাবার খাবেন

প্রকাশিত: 8:57 AM, November 1, 2020

লাইফস্টাইল ডেস্ক: ওজন কমাতে আপনাকে অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, যেখানে বিভিন্ন জাতের অসংখ্য ফল এবং সবজি পাওয়া যায় তার মধ্যে আপনি কীভাবে সেরাটি খুঁজে বের করবেন। আপনার এই সমস্যার কার্যকরী সমাধান রয়েছে।

জার্নাল নিউট্রিয়েন্টস-এ প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণা অনুসারে, কিছু নির্দিষ্ট ফল ও সবজি খেলে মেয়েদের ওজন দ্রুত গতিতে হ্রাস পায়।

গবেষণায় আরও জানা গেছে যে, ডায়েটে কিছু নির্দিষ্ট খাবার রাখলে দীর্ঘকালীন ওজন হ্রাস পেতে পারে ৪ বছরের ব্যবধানে। তাই, আপনি যদি পরিমিত ওজন বজায় রাখতে এবং ফিট থাকতে চান তাহলে খেতে হবে কিছু খাবার।

মেয়েরা ওজন কমাতে যে ৮ ধরনের খাবার খাবেন-

ফুলকপি

ফুলকপিতে ক্যালোরি কম থাকে। এটি ভাত এবং আটার মতো উচ্চ ক্যালোরিযুক্ত খাবারের বিকল্প হতে পারে। এক কাপ ফুলকপিতে মাত্র ২৫ গ্রাম ক্যালোরি থাকে, তাই এটি বেশি খেলেও ওজন বাড়বে না। এটি ৪৬ থেকে ৫১ বছরের নারীদের ওজন কমানোর জন্য সবচেয়ে উপকারী সবজি।

মটরশুটি

এক কাপ কাঁচা মটরশুটিতে ৩১ গ্রাম ক্যালোরি থাকে, কোনও ফ্যাট থাকে না এবং কেবলমাত্র ৩.৬ গ্রাম চিনি থাকে। এটি ভিটামিন সি, কে, এ, ক্যারোটিনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইবারযুক্ত। এটি ৪৬-৫১ বছর বয়সী নারীদের ওজন হ্রাসের জন্য তৃতীয় সেরা খাবার।

বেলপেপার

সালাদ কিংবা স্যান্ডউইচে বেলপেপার খেতে পারেন। বেলপেপার ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত খাবার। রঙিন শাকসবজিতে কম ক্যালোরি থাকে এবং এতে ফ্যাট কমানোর উপাদান রয়েছে। এটি ভিটামিন সি দিয়ে পরিপূর্ণ, যা পেটের মেদ কমাতে এবং আপনার মেজাজকে উৎফুল্ল রাখতে সহায়তা করে।

গাজর

গাজর হলো আরেকটি সবজি যা ওজন কমাতে কার্যকরী। এটি কম ক্যালোরিযুক্ত খাবার। এতে ফাইবার এবং বিটা ক্যারোটিনের পরিমাণ বেশি। এই সবজি বিভিন্ন উপায়ে ডায়েটে রাখতে পারেন।

আপনি গাজরের রস, সালাদ বা স্মুদি করে খেতে পারেন। এই সবজিগুলো পিত্ত নিঃসরণে সহায়তা করে, ফলস্বরূপ চর্বি কাটে এবং ওজন কমাতে সাহায্য করে।

সবুজ শাক

ওজন কমাতে হলে সবুজ শাক খাওয়া বাদ দেবেন না। এগুলোতে প্রচুর পুষ্টি, ফাইবার এবং কম ক্যালোরি থাকে। সবুজ শাকে থাকা ফাইবারের উপাদান তৃপ্তি দিতে এবং অস্বাস্থ্যকর ক্লেচ প্রতিরোধে সহায়তা করে।

ব্রোকলি

৩৩ থেকে ৪০ বছর বয়সী নারীদের জন্য, ব্রোকলি হলো স্থায়ী ওজন হ্রাসের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সবজি। এই সবুজ সবজি কার্বের একটি ভালো উৎস এবং ফাইবারের পরিমাণ বেশি। প্রতিদিন এই সবজি খেলে কোষ্ঠকাঠিন্য এবং বদহজম রোধে সহায়তা করতে পারে।

আপেল এবং নাশপাতি

ওজন কমানোর জন্য সেরা পাঁচটি ফলের মধ্যে আপেল এবং নাশপাতি অন্যতম দুটি ফল। উভয়ই ফাইবারযুক্ত এবং এন্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত। এদের ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম, যা ওজন হ্রাস করার জন্য উপকারী।

স্ট্রবেরি

ভিটামিন সি, পটাসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ, স্ট্রবেরি হলো আরও একটি ওজন হ্রাস করার উপকারী ফল। প্রতিদিন এককাপ কাটা স্ট্রবেরি খেলে প্রয়োজনীয় ভিটামিন সি এর ১৬৩ শতাংশ পেতে পারেন। এছাড়াও এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং ক্যালোরি কম থাকে। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।